প্রযুক্তি দক্ষতা বাড়াতে হবিগঞ্জে হচ্ছে আইটি সেন্টার

নির্ধারিত জায়গা পরিদর্শনে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক

প্রকাশিত: ৬:৪৫ অপরাহ্ণ, জুলাই ২২, ২০২২
নিউজটি শেয়ার করুন

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে উদ্যোক্তা এবং দক্ষ জনশক্তি তৈরি করার উদ্দেশ্যে হবিগঞ্জে ‘শেখ কামাল তথ্য প্রযুক্তি (আইটি) প্রশিক্ষণ ও ইনকিউবেশন সেন্টার’ স্থাপন করা হবে। এতে প্রশিক্ষণের আগেই কাজের নিশ্চয়তার জন্য শিল্প এবং প্রশিক্ষণ প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ তৈরিসহ সব ধরনের সহায়তা দেওয়া হবে।

শুক্রবার (২২ জুলাই) হবিগঞ্জ সদর উপজেলার আনন্দপুর মৌজায় সেন্টারটির জন্য নির্ধারিত জায়গা পরিদর্শন করেছেন আইসিটি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এটি নির্মাণে ব্যয় হবে প্রায় ১১৫ কোটি টাকা। বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ প্রকল্পটি বাস্তবায়ন করবে।

এ ব্যাপারে প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, আইটিভিত্তিক জনশক্তি তৈরির পাশাপাশি ছোট উদ্যোক্তা এবং ফ্রিল্যান্সারদের জন্য বিশেষভাবে সহায়ক হবে আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টারের কার্যক্রম। কম খরচে ইনকিউবেশন সুবিধা পাবেন উদ্যোক্তারা। সব ধরনের অবকাঠামো সুবিধা থাকবে কেন্দ্রটিতে। এখানকার প্রশিক্ষিতরা আবার নতুন প্রশিক্ষিত জনশক্তি তৈরি করবেন। শুধু স্বাবলম্বীই নয়, আর্থিকভাবে তারা অত্যন্ত ভালো অবস্থান তৈরি করে নিতে সক্ষম হবেন তারা।

পরিদর্শনকালে প্রতিমন্ত্রীর সঙ্গে হবিগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) ইশরাত জাহান, অতিরিক্ত পুলিশ সুপার শৈলেন চাকমা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নাজরাতুন নাঈম, সহকারী কমিশনার (ভূমি) মো. ইয়াছিন আরাফাত রানাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।