সিলেটে বন্যা : সড়কের বুকে দুই শ’ কোটি টাকার ক্ষত

ভারী বৃষ্টি ও উজানের ঢলে সিলেটে ২৭ মে থেকে বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে। এ বন্যায় মানুষের ঘর-বাড়ি ও গবাদিপশুর লোকসানের পাশাপাশি ক্ষতির মুখে পড়েছে সরকারি বিভিন্ন স্থাপনা। বিশেষ করে এই আগাম বন্যায় সিলেটের যাতায়াতব্যবস্থার বড় ক্ষতি হয়েছে। এখন পর্যন্ত জেলাজুড়ে সড়কে ভেসে উঠেছে দুই শ কোটি টাকার ক্ষতির ছাপ। এর পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

স্থানীয় সরকার প্রকৌশল (এলজিইডি) এবং সড়ক ও জনপথ (সওজ) বিভাগ সূত্র জানিয়েছে, সিলেট জেলার ১৩টির মধ্যে ১২টি উপজেলাই বন্যা কবলিত হয়েছে। বর্তমানে বন্যা পরিস্থিতি উন্নতির দিকে। বন্যার ভয়াবহ অবস্থা ছিলো গোয়াইনঘাট, জকিগঞ্জ, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ ও কানাইঘাট উপজেলায়। এই ৫টি উপজেলার সড়কে ক্ষয়ক্ষতি হয়েছে বেশি। উপজেলাগুলোর প্রধান প্রধান সড়ক শুরুতেই তলিয়ে যায়। অনেক সড়কে কয়েক দিন যান চলাচল বন্ধ ছিলো। পরবর্তীতে পানি নেমে গেলে এবং সংশ্লিষ্ট বিভাগ সাময়ীক মেরামত করে দেওয়ায় সড়কগুলো দিয়ে যান চলাচল করতে শুরু করে।

 

সূত্র জানিয়েছে, সিলেট জেলায় এলজিইডি’র আওতাধীন প্রায় ১৬০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হওয়ার হিসাব এখন পর্যন্ত পাওয়া গেছে। এতে সম্ভাব্য ক্ষয়ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে ১ শ ১৮ কোটি ৭০ লাখ টাকা। এর পরিমাণ আরও বাড়বে।

অপরদিকে, সওজ’র আওতাধীন প্রায় ৪০ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে ৮৪ কোটি টাকার ক্ষতি হয়েছে এখন পর্যন্ত। বাড়বে এ ক্ষতিরও পরিমাণ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *